• ব্রেকিং নিউজ

    সরকারি চাকুরীজীবীদের জন্যে সুখবর চলতি বছরেই বেতন বাড়ছে



    সরকারি চাকুরীজীবীদের জন্যে সু-খবর

    চলতি বছরেই বেতন বাড়ছে

    একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেওয়া, প্রতিশ্রুতি অনুযায়ী অর্থ-মন্ত্রণালয় সূত্রে জানা গিয়েছে চলতি বছরেই সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন আবারো বাড়ানো হতে পারে। তবে এটা বলা হচ্ছে যে, বেতন স্কেলে কোনো পরিবর্তন আনা হবে না। কিন্তু বেতন স্কেলে বিদ্যমান ২৫% বেতন বাড়ানো হতে পারে।

    শোনা যাচ্ছে যে, বর্তমান সময়ের সাথে সামঞ্জস্য রেখে, মূল্যস্ফীতি সমন্বয়ের জন্য এই বেতন বাড়ানোর প্রস্তাবটি করা হয়েছে। প্রস্তাবনাটি প্রাথমিক পর্যায়ে আছে। সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ প্রস্তাবনাটি নিয়ে কাজ করছেন। প্রস্তাবনাটি কার্যকর করতে মন্ত্রীসভার অনুমোদন প্রয়োজন হবে। মন্ত্রীসভা এ প্রস্তাবটি অনুমোদন দিলে চলতি বছর ২০১৯ এর ১লা জুলাই থেকেই বেতন কার্যকর হবে দেশের ১৩লক্ষ সরকারি কর্মকর্তা-কর্মচারীদের।

    মনে করিয়ে দিতে চাই, সর্বশেষ সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন বেড়েছিলো ২০১৫ সালে। ২০১৫ সালে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন বেড়েছিলো ৯১%-১০১% পর্যন্ত। মূল বেতনের পাশাপাশি চিকিৎসা, আবাসন এবং উৎসব ভাতাসহ অন্যান্য সুবিধাও বাড়ানো হয়েছিল। তবে বাড়ানো সেই বেতন কার্যকর হয় ২০১৬ সালের ১লা জুলাই। বর্তমান সরকারের বাজেটে বেতন-ভাতা বাবদ বাজেটে বরাদ্দ রাখা হয়েছে ৫৮ হাজার ৫১২ কোটি টাকা। ২০১৩-১৪ অর্থবছরের বাজেটে এই খাতে বরাদ্দ ছিল ২৮ হাজার ৭০৯ কোটি টাকা। যা পূর্বের তুলনায় ২গুণ।

    No comments